এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয় : বিজিবি মহাপরিচালক

sangbadbd24 sangbadbd24

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১২:২৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৯
সংবাদটি শেয়ার করুনঃ

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) তৈরির প্রক্রিয়া সম্পূর্ণরূপে ভারতের অভ্যন্তরীণ বিষয়। ভারত ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর সহযোগিতার সম্পর্ক খুবই ভালো। রোববার দিল্লিতে এক সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ সাফিনুল ইসলাম।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির অনলাইন প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ-ভারত ডিজি পর্যায়ের বৈঠকে অংশ নিতে মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ সাফিনুল ইসলাম নেতৃত্বে বিজিবির একটি প্রতিনিধিদল এখন দিল্লিতে। রোববার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, ‘ভারতে অনুপ্রবেশ ঠেকাতে কাজ করে যাচ্ছে বিজেবি।’ এনআরসি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এটা সম্পূর্ণই ভারত সরকারের অভ্যন্তরীণ বিষয়।’ এরপর এক সাংবাদিক তার কাছে সম্প্রতি পাস হওয়া নাগরিকত্ব আইন নিয়ে জানতে চাইলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করবেন না বলে জানান।

সম্প্রতি পশ্চিমবঙ্গ সীমান্তে বিজিবির গুলিতে এক বিএসএফ সদস্যের মৃত্যুর বিষয়ে আপনার বাহিনীর অবস্থান কী, বিজিবি মহাপরিচালককে এমন প্রশ্ন করা হলে তিনি ঘটনাটিকে অপ্রত্যাশিত ও দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেন। তিনি জানান, ‘ঘটনাটির তদন্ত চলছে। আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।’

সেই ঘটনার পর বিএসএফের মহাপরিচালক (ডিজি) ভি কে জোহরি বলেছিলেন, ‘দুর্ভাগ্যজনক ও অনাকাঙ্খিত এই ঘটনা থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত। ভারত-বাংলাদেশ সীমান্তে যাতে ভবিষ্যতে এ ধরনের অপ্রত্যাশিত ঘটনা না ঘটে, তার জন্য আমরা উভয় পক্ষ প্রস্তুতি নিচ্ছি।’