চীন সীমান্ত নিয়ে যা বললেন ভারতের নতুন সেনাপ্রধান

sangbadbd24 sangbadbd24

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১:৩৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২, ২০২০
সংবাদটি শেয়ার করুনঃ

ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে অভ্যন্তরীণ কোন্দলের মধ্যেই নতুন সেনাপ্রধানের দায়িত্ব নিয়েছেন মনোজ মুকুন্দ নারাভানে। দায়িত্ব নেয়ার পরই তিনি সীমান্ত নিয়ে চীনের সঙ্গে শান্তিপূর্ণ স্থায়ী সমাধান করতে চান বলে জানিয়েছেন। তিনি বলেন, চীনা সীমান্তে সমস্যার সমাধানে দক্ষতার বিকাশ ঘটাতে বদ্ধপরিকর সেনাবাহিনী।

বুধবার সেনাবাহিনীর পক্ষ থেকে প্রথম গার্ড অব অনার শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। খরব এনডিটিভির। তিনি আশা প্রকাশ করেন, চীন সীমান্তের সমস্যার স্থায়ী সমাধান ঘটিয়ে শান্তি বজায় রাখা সম্ভব হবে।

এ সময় তিনি দেশের পশ্চিম সীমান্তে নজরদারির পাশাপাশি উত্তর প্রান্তের দিকেও সমান মনোযোগ দেয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন।

এর আগে মঙ্গলবার জেনারেল বিপিন রাওয়াতের স্থলাভিষিক্ত হন নতুন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। এ দিন পাকিস্তান সন্ত্রাসের আঁতুরঘর উল্লেখ করে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে হামলা চালানোর পূর্ণ অধিকার আমাদের আছে।’

চীনের সঙ্গে সীমান্তরেখা নিয়ে যে প্রশ্ন রয়েছে, তারও সমাধান করা দরকার জানিয়ে তিনি বলেন, সীমান্তপ্রদেশে শান্তি বজায় রাখার পথে অনেকটাই উন্নতি ঘটানো সম্ভব হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও ভালো হবে। আর সীমান্তে শান্তি বজায় রাখতে পারলে স্থায়ী সমাধান ঘটানো সম্ভব হবে।

ভারতীয় গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছরে অরুণাচল প্রদেশ ও লাদাখে চীনা সেনাবাহিনী কয়েকবার হামলা চালিয়েছে। ২০১৭ সালে ডোকলাম সীমান্তে ১০ সপ্তাহ ধরে ভারত ও চীন সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নেয়।

এর আগে, ২০১৮ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের দ্বিপাক্ষিক বৈঠকে উত্তেজনা কিছুটা প্রশমিত হয়।