বালোতেল্লিকে আবারও ‘বানরের ডাক’

sangbadbd24 sangbadbd24

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২০
সংবাদটি শেয়ার করুনঃ

ইতালির ফুটবল মাঠে বর্ণবাদী আচরণ নতুন কিছু নয়। মারিও বালোতেল্লি, রোমেলু লুকাকু, কালিদু কুলিবালির মতো কৃষ্ণাঙ্গ ফুটবলারদের প্রায়ই প্রতিপক্ষ সমর্থকদের বিরূপ আচরণের শিকার হতে হয়। গত নভেম্বরে রাগে-দুঃখে বালোতেল্লি তো ভেরোনার মাঠ থেকে বেরিয়েই যেতে চেয়েছিলেন। রবিবার রাতে সিরি ‘আ’র একটি ম্যাচে আবার তিনি বর্ণবাদের শিকার।

লাৎসিওর মাঠে ১৮ মিনিটে বালোতেল্লির গোলে ব্রেশিয়া এগিয়ে যাওয়ার পর ‘বানর ডাক’ শুরু। বলাই বাহুল্য, স্বাগতিক দলের সমর্থকদের লক্ষ্য ছিল ঘানাইয়ান বংশোদ্ভূত স্ট্রাইকার। ম্যাচ আধঘণ্টা পেরোনোর পর খেলা বন্ধ করে দর্শকদের শান্ত হওয়ার অনুরোধ জানিয়েছে স্টেডিয়াম কর্তৃপক্ষ। এমনকি লাৎসিও কোচ সিমোনে ইনজাগিও নিজের দলের সমর্থকদের আচরণে বিরক্তি প্রকাশ করেছেন।

প্রথমে গোল করলেও জিততে পারেনি ব্রেশিয়া, শেষ মুহূর্তের গোলে হেরে গেছে ২-১ ব্যবধানে। প্রথমার্ধে দুবার রেফারির কাছে অভিযোগ করা বালোতেল্লি ম্যাচ শেষে ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আজ স্টেডিয়ামে লাৎসিওর যেসব সমর্থক ছিলেন তাদের ধিক্কার জানাই।’ সঙ্গে হ্যাশট্যাগ #saynotoracism.

ইউরোপের অনেক ফুটবল মাঠেই কথাটা লেখা থাকে। চ্যাম্পিয়নস লিগের তো এটা অন্যতম শ্লোগান। বালোতেল্লি হ্যাশট্যাগ দিয়ে আবারও বর্ণবাদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানালেন সবাইকে।